বুধবার   ০৪ আগস্ট ২০২১   শ্রাবণ ২০ ১৪২৮   ২৫ জ্বিলহজ্জ ১৪৪২

আপনি কি বুদ্ধিমান? বুঝে নিন পাঁচ লক্ষণে

প্রকাশিত: ২৬ জুন ২০২১  

মডেল- অনিপা নিন্দিয়া

মডেল- অনিপা নিন্দিয়া

বুদ্ধিমান লোকের পরিবার ও সমাজে কদর বেশি। তবে আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা নিজেকে বেশ বুদ্ধিমান মনে করে। আবার একদল এমনও আছেন যারা ভাবের তারা বোকা। আসলে নিজের বুদ্ধিমত্তা নিয়ে অনেকেই আত্মবিশ্বাসী নন। এজন্য মানুষ খুব কমই বুঝতে পারেন, যে সে কতটুকু বুদ্ধিমান।
এই ভুলে কেউ নিজেকে বোকা ভাবেন আবার কেউ চতুর ভেবে বোকামি করে বসেন। অনেক সময় এই বোকামি অনেক বড় বিপদেরও কারণ হয়ে দাঁড়ায়।  

বিজ্ঞানীরা বিভিন্ন সমীক্ষা অনুসারে জানিয়েছেন বুদ্ধিমানদের বেশ কিছু লক্ষণ আছে। তাই এসব লক্ষণ আপনার মধ্যে থাকলে হতে পারেন আপনিও বুদ্ধিমান। কারণ বুদ্ধিমানদের চালচলন, কথাবার্তা ও দৃষ্টিভঙ্গি অন্যদের তুলনায় ভিন্ন হয়ে থাকে। চলুন তবে জেনে নেয়া যাক আপনি সত্যিই বুদ্ধিমান কি-না-

>> বুদ্ধিমান ব্যক্তিদের স্মৃতি অনেক প্রখর হয়ে থাকে। তারা কম সময়েই অনেক কিছু শিখতে পারেন। কারণ মেধাবীরা যে কাজটি করেন, তা মনোযোগ সহকারে করেন। আপনি যদি এমন হয়ে থাকেন, তাহলে অবশ্যই বুদ্ধিমানদের মধ্যে আপনিও একজন।

>> বুদ্ধিমানরা কখনো সফলতার পেছনে দৌঁড়ান না। বরং বর্তমান নিয়েই বেশি ভাবেন তারা। আপনি যদি সবার মতো সফল হওয়ার জন্য না দৌড়ান, তবে আপনি বুদ্ধিমান- এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

>> আপনার মধ্যে কি সহানুভূতি এবং সমবেদনা আছে? একজন ব্যক্তি যত বেশি সমবেদনাশীল; ততই তারা অন্যদের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হন। ভালো যোগাযোগ দক্ষতা বুদ্ধিমানের লক্ষণ। এমন ব্যক্তিরা যেকোনো পরিস্থিতিতে সমস্যার সমাধান করতে পারেন।

>> সব বিষয়েই কৌতূহল থাকা ভালো। এতে কোথায় কী ঘটছে, কেন ঘটছে এসব সম্পর্কে ধারণা পাওয়া যায়। যদি এসব বিষয়ে আগ্রহী হন, তবে আপনিও একজন বুদ্ধিমান মানুষ। বিশেষজ্ঞদের মতে, বুদ্ধিমানরা জ্ঞানী হয়ে থাকেন। কারণ তারা বিভিন্ন বিষয়ে জানতে আগ্রহী।

>> আত্মসংযম কষ্টকর হলেও বুদ্ধিমানরা কখনো এ বিষয়টি এড়িয়ে যান না। আবেগকে ধরে রাখা বা আবেগমূলক সিদ্ধান্তের ফলে আপনার পরিপক্কতা প্রসারিত হয়। আবেগ দিয়ে কখনো ভালো সিদ্ধান্ত নেয়া যায় না বলে মত বিশেষজ্ঞদের। তাই বুদ্ধিমানরা যেকোনো পরিস্থিতিতে দ্রুত প্রতিক্রিয়া দেখান না বরং সিদ্ধান্তের আগে বিশ্লেষণ করেন।

সূত্র: জি নিউজ।

স্টার ভয়েস ২৪
স্টার ভয়েস ২৪
এই বিভাগের আরো খবর