বৃহস্পতিবার   ১৯ মে ২০২২   জ্যৈষ্ঠ ৫ ১৪২৯   ১৭ শাওয়াল ১৪৪৩

ইবাদতের স্যালুটের পর ২ বছর সেঞ্চুরি নেই কোহলির!

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২২  

দুই বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি পাচ্ছেন না বিরাট কোহলি। ২০১৯ সালের ২৩ নভেম্বর বাংলাদেশের বিপক্ষে ইডেন গার্ডেন্সে সেঞ্চুরি হাঁকান ভারতের টেস্ট অধিনায়ক। সেদিন ১৩৬ রান করে কোহলি কাটা পড়েন এবাদত হোসেনের বলে।

দিবারাত্রির ম্যাচটিতে কোহলিকে ফিরিয়ে স্বভাবসুলভ ‘স্যালুট’ দিয়ে উদ্‌যাপন করেছিলেন এবাদত। সেই যে কোহলি সেঞ্চুরি করে ফিরলেন, এরপর থেকে আর আন্তর্জাতিক ক্রিকেটে কোনো ফরম্যাটেই সেঞ্চুরির দেখা নেই তার!

উইকেট প্রাপ্তির পর এবাদতের স্যালুট দিয়ে উদ্‌যাপন এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার কেন্দ্রে।

টেস্ট ক্রিকেটে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। সেই দলটিকেই তাদের মাঠে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। যে জয়কে নিজেদের ইতিহাসে টাইগারদের সেরা অর্জন বলা হচ্ছে। আর এই ইতিহাস গড়ার নায়ক এবাদত হোসেন।

দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে এবাদত কিউইদের গুঁড়িয়ে দেন। ডানহাতি পেসার তাই এই মুহূর্তে জাতীয় বীরে পরিণত হয়েছেন। আর উইকেট প্রাপ্তির পর তার ওই স্যালুট তো বাংলাদেশের বিজয় উদ্‌যাপনের প্রতীক এখন।

মাউন্ট মঙ্গানুই টেস্টে দুই ইনিংস মিলে ৭ উইকেট নিয়েছেন এবাদত। এক একটি উইকেট নিয়েছেন আর স্যালুট দিয়ে উদ্‌যাপন করেছেন। এবাদত যখন প্রশংসায় ভাসছেন সবার, ঠিক সেই সময়ই কোহলির ওই আউটের বিষয়টি সামনে এসেছে।

সিনিয়র ক্রীড়া সাংবাদিক আজাদ মজুমদার মজা করে ফেইসবুকে লিখেছেন, ‘২০১৯ সালে কলকাতায় এবাদত হোসেনের স্যালুট পাওয়ার পর বিরাট কোহলির দুই বছর ধরে টেস্ট সেঞ্চুরি নেই। ভয়ে আছি নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের এখন কি হবে।’

ইডেন গার্ডেন্সের সেই ম্যাচটি অবশ্য বাংলাদেশের জন্য সুখকর ছিল না। ইনিংস ও ৪৬ রানে হেরেছিল বাংলাদেশ। এবাদত পেয়েছিলেন ৩ উইকেট।

স্টার ভয়েস ২৪
স্টার ভয়েস ২৪
এই বিভাগের আরো খবর