বুধবার   ১০ আগস্ট ২০২২   শ্রাবণ ২৬ ১৪২৯   ১২ মুহররম ১৪৪৪

ত্বকের যত্ন না নিলে কি কি হতে পারে ?

প্রকাশিত: ২৭ জুলাই ২০১৯  


 সমস্যা থেকে বাঁচতে ত্বক পরিষ্কার করার পাশাপাশি প্রয়োজনীয় যত্ন নেওয়া দরকার। ত্বকের যত্নেফেসিয়াল গুরুত্বপূর্ণ।ত্বকের যত্ন না নিলে ব্রণ, তৈলাক্ত ভাব, হাইপারপিগমেন্টেশন হতে পারে।  তবে ফেসিয়াল করলেই হবে না কেন করবেন আর করার পর কী করা উচিত বিস্তারিত  জানালেন রূপবিশেষজ্ঞ শোভন সাহা

করণীয়
স্ক্রাব : ফেসিয়ালের সঙ্গে সঙ্গে স্ক্রাব ক্ষতিকর। কারণ, তখন ত্বক কোমল থাকে। সপ্তাহে একদিন স্ক্রাবিং করতে পারেন। ফেসিয়াল-পরবর্তী ত্বকের সৌন্দর্য ধরে রাখতে। সপ্তাহে এক দিন স্ক্রাবিং করলে ত্বকের মরা চামড়া দূর হবে। লোমকূপগুলো পরিষ্কার থাকবে। ত্বক নিস্তেজ হবে না। করতে হবে  ফেসিয়ালের তিন-চার দিন পর। যে স্ক্রাব ব্যবহার করবেন, তার দানাগুলো যেন মিহি হয়।স্ক্রাব : ফেসিয়ালের সঙ্গে সঙ্গে স্ক্রাব ক্ষতিকর। কারণ, তখন ত্বক কোমল থাকে। সপ্তাহে একদিন স্ক্রাবিং করতে পারেন। ফেসিয়াল-পরবর্তী ত্বকের সৌন্দর্য ধরে রাখতে। সপ্তাহে এক দিন স্ক্রাবিং করলে ত্বকের মরা চামড়া দূর হবে। লোমকূপগুলো পরিষ্কার থাকবে। ত্বক নিস্তেজ হবে না। করতে হবে  ফেসিয়ালের তিন-চার দিন পর। যে স্ক্রাব ব্যবহার করবেন, তার দানাগুলো যেন মিহি হয়।

মডেল-  মিথিলা 

সতেজতা : ফেসিয়ালের সুফল ধরে রাখতে ত্বকের সতেজতা বজায় রাখতে হবে। অর্থাৎ কিছুক্ষণ পরপরই পানি পান করতে হবে। ফলে ত্বক পানিশূন্যতা থেকে রক্ষা পাবে, বেরিয়ে যাবে দূষিত পদার্থ টক্সিন। ত্বকের উজ্জ্বলতা আর কোমল ভাব বজায় থাকবে।


পরিচর্যা প্রতিদিন : ফেসিয়ালের সুফল ত্বকে ঠিক রাখতে তৈরি করে নিতে হবে স্কিন কেয়ার রুটিন। অর্থাৎ পরবর্তী ফেসিয়াল পর্যন্ত নিজ ত্বকের ধরন অনুযায়ী ঠিক করে নিতে হবে কী ব্যবহার করবেন। সেই রুটিন মেনে চললেই সদ্য ফেসিয়াল করা ত্বক সতেজ থাকবে অনেকদিন পরেও।


ফেসিয়ালের পর যা করবেন না

স্টিম কিংবা জিম : ফেসিয়ালের জন্য ত্বকে পরিমিত স্টিম ব্যবহার করা হয়ে যায়। এরপর বাড়তি স্টিম নিলে ত্বকে জ্বালাপোড়ার হতে পারে। একইভাবে ফেসিয়ালের পরপরই জিমে গেলে গরম কিংবা ঘাম সদ্য ত্বকে স্ক্রাব করলে র‌্যাশ বা লালচে ভাব তৈরি করতে পারে।

ওয়্যাক্স শেভ কিংবা রিমুভাল : অনেক সময় একই সঙ্গে ফেসিয়ালের পাশাপাশি ওয়্যাক্সি কিংবা  লেজার হেয়ার রিমুভ করেন। এতে সমস্যা হতে পারে। সব ফেসিয়ালেই স্ক্রাবিং করা হয়, যাতে ত্বকের মরা কোষ ঝরে যায় এবং ত্বকে নতুন কোষ বেরিয়ে আসে। তাই ফেসিয়ালের সঙ্গে সঙ্গে  হেয়ার রিমুভাল বেছে নিলে ত্বকে অতিরিক্ত স্ক্রাবিংয়ের কারণে উজ্জ্বলতা নষ্ট হতে পারে। ক্ষতি এড়াতে ফেসিয়ালের এক থেকে তিন দিন পর হেয়ার রিমুভাল ট্রিটমেন্টে করা উচিত।

সূর্যের তাপ : ফেসিয়ালের পর ত্বক সতেজ থাকার কারণে সূর্যের ক্ষতিকর বেগুনি রশ্মি দ্রুত শুষে নেয়। ফলে  মেলানোমার ঝুঁকি বেড়ে যায়। ত্বক কুঁচকে যায় অল্প সময়েই। ফেসিয়ালের পর অবশ্যই এমন সানস্ক্রিন এবং ময়েশ্চারাইজার লাগাতে হবে। যাতে এসপিএফের মাত্রা কমপক্ষে ৩০ হয়।


  মডেল : তাবাস্ সুম মিথিলা   ছবি : সামসুল হক

স্টার ভয়েস ২৪
স্টার ভয়েস ২৪
এই বিভাগের আরো খবর