রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১১ ১৪২৮   ১৯ সফর ১৪৪৩

ছোট্ট সেই আনু এখন কোথায়?

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০২০  


ছেলেবেলার মাদ্রাসা শিক্ষা জীবনের অভিজ্ঞতা নিয়ে নির্মিত হয় ‘মাটির ময়না’। ছবিটি পরিচালনা করেছিলেন তারেক মাসুদ। ছবিটি বেশ সারা ফেলেছিল। আলোচিত এই সিনেমাটি ষাটের দশকের প্রাক্কালে নির্মাণ করেন তারেক মাসুদ।

বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে কান ফিল্ম ফেস্টিভ্যালের জন্য নির্বাচিত হয় এবং ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগের সূচনা চলচ্চিত্র হিসেবে বিবেচিত হয়। এই সিনেমায় আনু চরিত্রটি প্রশংসা কুড়ায়। তারপর আর আনুকে কোনো চলচ্চিত্রে দেখা যায়নি। কিন্ত ছোট্ট সেই আনু এখন কোথায়?

আনুর আসল নাম নুরুল ইসলাম। ‘মাটির ময়না’ সিনেমায় অভিনয় করে শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি। প্রায় ১৮ বছর আগলে রাখা সিনেমাটির পোস্টারও ফেলে দিয়েছেন নুরুল ইসলাম। শুধু তাই নয়, জাতীয় চলচ্চিত্র পুরস্কারের স্মারকটিও নিজের কাছে রাখেননি তিনি।

নুরুল ইসলাম এখন রাজধানীর কামরাঙ্গীরচরে বসবাস করেন। সেখানে ছোট্ট একটি চা-পানের দোকান পরিচালনা করছেন। অভিনয় নিয়ে নুরুল ইসলামের আক্ষেপ অনেক। এ বিষয়ে তিনি বলেন, ‘মিডিয়া আমাদের মতো গরিব লোকের না। অনেক চেষ্টা করেছিলাম কাজ করার। কিন্তু কেউ কাজ দেয় না। তাই এখন নিজের ছোট্ট ব্যবসা দিয়ে পরিবার চালাচ্ছি।’

নির্মাতা তারেক মাসুদের এক আত্মীয়র বাসায় কাজ করতেন নুরুল। পাশাপাশি সুবিধাবঞ্চিত শিশুদের একটি স্কুলে পড়তেন। সেখান থেকে তাকে সিনেমার জন্য তুলে এনেছিলেন তারেক মাসুদ। সিনেমার শুটিং শেষে তারেক মাসুদের বাসায়ই কাজে লেগে যান নুরুল। কিন্তু অভিনয়টা তার আর হয়ে ওঠেনি। বাসার কাজ করতে গিয়ে পড়াশোনাও আর হয়নি বলে জানান নুরুল।

নুরুল প্রথমে ভ্রাম্যমাণ চায়ের দোকান দেন। পরে ধারদেনা করে শ্রমিক হিসেবে কাতারে যান। সেখানেও তার ভাগ্য ফিরেনি। পরে ধারদেনা করে কামরাঙ্গীরচরে চায়ের দোকান দিয়েছেন। এখানেও লাভের মুখ দেখছেন না। গত তিন মাসের দোকান ও ৮ মাসের বাসা ভাড়া বাকি পড়েছে তার।

 

স্টার ভয়েস ২৪
স্টার ভয়েস ২৪
এই বিভাগের আরো খবর