বুধবার   ০৪ আগস্ট ২০২১   শ্রাবণ ২০ ১৪২৮   ২৫ জ্বিলহজ্জ ১৪৪২

ফিরে আসি বনলতার বারান্দায়

ফিরে আসি বনলতার বারান্দায়

আজ  রবিবার । এখন সন্ধ্যা, ধীর পায়ে অন্ধকার নামছে মাঠে ঘাটে, অলিতে গলিতে। সে আর আমি বসেছিলাম মুখোমুখি, বারান্দায়। কুড়ি বছরের নিরবিচ্ছিন্ন, নিরাপদ, নিশ্চিন্ত্য গার্হস্থ্যের উপরি পাওনার মধ্যে এটি আমার একটি বড় পাওয়া - সারা সপ্তাহর নানা ঝক্কিঝামেলার শেষে শুক্কুরবার সাঁঝের এই- ‘তুমি আমি বসে আছি দুজনে, তুমি বলবে আমি শুনব’ - নিরুপদ্রব, নিখাদ আড্ডা। সামনে ছড়ানো ফোন, খবরের কাগজ, ই-মেল, জুড়িয়ে যাওয়া চায়ের কাপে তলানি চা, প্লেটে বিস্কুটের গুঁড়ো।

০৬:১০ পিএম, ১৪ জুন ২০২০ রোববার

বই পড়া কি আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে?

বই পড়া কি আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে?

যখন জীবনে চলার পথ অনেক কঠিন হয়ে যায় তখন ঠিক কী করা উচিত?

এ অবস্থায় ভাল একটি সাহিত্যের বই খুঁজে বের করে, সেটা পড়া হতে পারে, সবচেয়ে ভাল কোন প্রচেষ্টা।

০১:১৮ পিএম, ৪ জুন ২০২০ বৃহস্পতিবার

বিশেষ চমক নিয়ে ঈদে ব্যতিক্রমী ‘ইত্যাদি’

বিশেষ চমক নিয়ে ঈদে ব্যতিক্রমী ‘ইত্যাদি’

দীর্ঘ তিন দশকে ঈদের বিনোদনে ‘ইত্যাদি’ ঐতিহ্যে পরিণত হয়েছে। প্রতি ঈদেই মুখরিত মঞ্চে হানিফ সংকেত দর্শকদের জানান ঈদ মোবারক এবং সাদর সম্ভাষণ। তবে এবার সেই চিত্রে কিছুটা ব্যতিক্রম ঘটবে। কারণ করোনাভাইরাসের কারণে সবকিছুর মতো থমকে গেছে ‘ইত্যাদি’ও। 

০৫:২৬ পিএম, ২১ মে ২০২০ বৃহস্পতিবার

আজ ২৫শে বৈশাখ, কবিগুরুর জন্মদিন।

আজ ২৫শে বৈশাখ, কবিগুরুর জন্মদিন।

আজ ২৫শে বৈশাখ, কবিগুরুর জন্মদিন। ভোর হতেই শঙ্খ বেজে ওঠে জোড়াসাঁকোর ঠাকুর বাড়িতে, সেজে ওঠে কবিগুরু বাড়ি। দিনভর অনুষ্ঠানসূচী ফেরে মানুষের হাতে হাতে। রবীন্দ্র সদন থেকে শুরু করে পাড়ার ওলি-গলি, মহাসমারহে পালিত হয় রবীন্দ্রজয়ন্তী। রবীন্দ্র সঙ্গীত থেকে শুরু করে কবিগুরু কবিতা, নৃত্যনাট্যে ভরে ওঠে বাংলার আকাশ-বাতাস।

০৪:১৩ পিএম, ৮ মে ২০২০ শুক্রবার

শাহজাহান ও মমতাজের প্রেম কাহিনী রূপকথার গল্প না-কি বাস্তব?

শাহজাহান ও মমতাজের প্রেম কাহিনী রূপকথার গল্প না-কি বাস্তব?

শাহজাহানের বয়স তখন কুড়ি। একদিন আগ্রার বাজার দিয়ে যাওয়ার পথে হঠাৎ শাহজাহানের চোখ চলে যায় পরমা সুন্দরী নারীর দিকে। আরজুমান্দ বেগম নামের মেয়েটির বয়স তখন পনেরো। প্রথম দেখাতেই আরজুমান্দ বেগমকে ভালো লেগে যায় শাহজাহানের। পরবর্তীতে, ১৬১২ খ্রিস্টাব্দের ১০ মে মমতাজের বিয়ে হয় যুবরাজ খুররমের (সম্রাট শাহজাহান) সঙ্গে। তবে এর আগে রাজনৈতিক কারণে পারস্যের রাজকন্যাকে বিয়ে করেন সম্রাট শাহজাহান। যদিও মমতাজই ছিলেন শাহজাহানের সব চেয়ে প্রিয় বেগম।
উনিশ বছরের বিবাহিত জীবনে মমতাজের মোট চোদ্দটি সন্তান হয়। মমতাজ মহল ১৬৩১ সালে ৩৯ বছর বয়সে বুরহানপরে ১৪তম সন্তান জন্ম দিতে গিয়ে মারা যান। স্ত্রী হারানোর শোকে মুহ্যমান শাহজাহান তার প্রাণ প্রিয় স্ত্রীর স্মৃতির জন্য নির্মাণ করেন ভালবাসার এই অপরূপ নিদর্শন। স্ত্রীর মৃত্যুর পর সাতদিন সাতরাত শাহজাহান কিছু খাননি। ঘর থেকেও বের হননি। সাতদিন পর শাহজাহান বাইরে বের হলেন। তখন তার চুলের রং ধূসর হয়ে গেছে, মুখ ফ্যাকাসে।

১২:০২ পিএম, ৯ আগস্ট ২০১৯ শুক্রবার

গল্প বিভাগের পাঠকপ্রিয় খবর