বুধবার   ০৪ আগস্ট ২০২১   শ্রাবণ ২০ ১৪২৮   ২৫ জ্বিলহজ্জ ১৪৪২

মুভি রিভিউ: জং ধরা সম্পর্কে উঁকি দেয় ‘সাঁঝবাতি’

মুভি রিভিউ: জং ধরা সম্পর্কে উঁকি দেয় ‘সাঁঝবাতি’

একবিংশ শতকে বিশ্বায়নের যুগে, পরিবার নামক প্রতিষ্ঠানটি যখন লুপ্তপ্রায়, জং ধরেছে পারিবারিক সম্পর্কে, সেই সময়ে দাঁড়িয়ে এই জং ধরা সম্পর্কগুলোতেই উঁকি দেয় ‘সাঁঝবাতি’, পরখ করে নেয় ক্ষয়িষ্ণু সমীকরণ। একান্নবর্তী থেকে নিউক্লিয়ার ফ্যামিলিতে বিবর্তনের পথ পেরিয়ে, শহরের ভিটেমাটিগুলোয় এখন এক অথবা দুই জন সদস্য— যে বিবর্তনের প্রতি বাঁকে জুড়ে আছে একাধিক শিকড় হারানোর গল্প। এই গল্পের এক দিকে রয়েছে দেশ ছাড়া, বিদেশে প্রতিষ্ঠা, আর্থিক সুখসমৃদ্ধি আর অন্য দিকে রয়েছে এক দূরত্বের কান্না, যে দূরত্ব ভৌগোলিক ও মানসিক উভয়ত। ‘সাঁঝবাতি’, এই গল্পের দ্বিতীয় দিক। শহুরে ফ্রেমের এক একটা মানুষ, এ ভাবেই জীবনের চড়াই-উতরাই পেরিয়ে, একেবারে সাঁঝবেলায় এসে এক নিঃসঙ্গ বাতির মতো টিমটিম করে বেঁচে থাকে— সুলেখা আর ছানাদাদুরা এ রকম অনেক সাঁঝবাতির মধ্যে দু’টি। এই দুই বিন্দুকে ঘিরেই গল্প বুনেছেন লীনা গঙ্গোপাধ্যায় ও শৈবাল বন্দ্যোপাধ্যায়।

০৫:৩০ পিএম, ২১ ডিসেম্বর ২০১৯ শনিবার

সিনেমার গল্প কেন নকল হয়?

সিনেমার গল্প কেন নকল হয়?

ঢাকা হোক বা কলকাতা- নকল গল্পের সয়লাব সব জায়গায়। অথচ একটা সিনেমা কতটা সফল হবে তা নির্ভর করে সংলাপ ও চিত্রনাট্যের উপর। লেখকরা বলছেন, এই দিকে প্রযোজকদের তেমন নজর নেই।

০১:৫৬ পিএম, ২৬ আগস্ট ২০১৯ সোমবার

যেমন দেখলাম পাসওয়ার্ড, নোলক ও আবার বসন্ত

যেমন দেখলাম পাসওয়ার্ড, নোলক ও আবার বসন্ত

ঈদুল ফিতর ২০১৯ এর তিন সিনেমা মুক্তির ২ মাস পূর্ণ হবে   (৫অগাস্ট)। সিনেমার মুক্তির সাথে সাথে সিনেমার সমালোচনা করলে নাকি বেশ সমস্যা হয় সিনেমার জন্য, এই দেশের অনেকে এটা বলেন। তাই ভাবলাম মুক্তির এক মাস পরে কথা বললে আশা করি কোন সমস্যা নাই। সো হিয়ার আই গো- লিখেছেন ঃ নাজমুস সাকিব

০৭:১৫ পিএম, ৪ আগস্ট ২০১৯ রোববার

মুভি রিভিউ বিভাগের পাঠকপ্রিয় খবর